Smartphone Banned in School: স্কুলে নিষিদ্ধ স্মার্টফোন! UNESCO কর্তৃক নির্দেশ জারি

Smartphone Banned in School: ইউনাইটেড নেশন (UN) অর্থাৎ রাষ্ট্রসঙ্ঘ সম্প্রতি বিদ্যালয়গুলিতে মোবাইল নিষিদ্ধকরণের প্রস্তাব রেখেছে। স্কুলগুলিতে পঠন-পাঠনের মান উন্নয়ন করতে এবং শিক্ষার্থীর মানসিক অবস্থা ঠিক রাখার জন্য স্কুলে স্মার্টফোন নিষিদ্ধ করার কথা বলা হয়েছে। রাষ্ট্রসঙ্ঘের শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞান বিষয়ক এজেন্সি UNESCO এক রিপোর্টের মাধ্যমে জানিয়েছে, স্কুলে শিক্ষার্থীদের স্মার্টফোন ব্যবহারের কারণে পঠন-পাঠনের গুণগত মান হ্রাস হচ্ছে। এমনকি মানসিক স্বাস্থ্যের উপরেও নেতিবাচক প্রভাব ফেলছে এই স্মার্টফোন।

ইউনেস্কো জানিয়েছে প্রতিনিয়ত স্কুলগুলিতে শিক্ষার্থীদের স্মার্টফোন ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের ফলে শিক্ষার্থীরা পঠন-পাঠনের প্রতি আগ্রহ হারিয়ে ফেলছে এবং মোবাইল ফোনের প্রতি অতিরিক্ত আসক্ত হয়ে পড়েছে। এই রিপোর্টের মূল উদ্দেশ্য হলো শিক্ষাক্ষেত্রে সামাজিক মান্যতা ফিরিয়ে আনা ও শিক্ষক শিক্ষার্থীর মধ্যেকার সম্পর্ক পুনরায় নির্মাণ করা।

ইউনেস্কো রিপোর্ট -এ আরও বলা হয়েছে, শিক্ষা ক্ষেত্রে টেকনোলজি কিভাবে তার প্রভাব বিস্তার করতে পারে সে ব্যাপারে সঠিকভাবে গবেষণা করা হয়নি। বেশিরভাগ বেসরকারি কোম্পানিগুলি ডিজিটাল লার্নিং এর প্রোডাক্ট বিক্রি করার জন্য শিক্ষা ক্ষেত্রে ডিজিটাল টেকনোলজির গুরুত্বকে বাড়িয়ে তুলেছে। তাই প্রয়োজনীয়তা বুঝে টেকনোলজিকে ব্যবহার করতে হবে এবং তার নিয়ন্ত্রণে কিভাবে থাকবে সেদিকেও নজর দেওয়া প্রয়োজন।

Telegram

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top