New Scheme: দুয়ারে সরকার প্রকল্পে নতুন চারটি প্রকল্প, পাবেন 12000 টাকা

বিগত বছরে রাজ্য সরকার ‘দুয়ারে সরকার’ প্রকল্পের উদ্বোধন করেছে। ‘দুয়ারে সরকার’ প্রকল্পের মাধ্যমে রাজ্যের অধিবাসীরা নানান সুযোগ সুবিধা লাভ করেছে। এদিন শুক্রবার পুনরায় রাজ্যে দুয়ারে সরকার ক্যাম্প শুরু হয়েছে এবং তার সঙ্গে যুক্ত হয়েছে চারটি নয়া প্রকল্প। আগামী 30 সেপ্টেম্বর পর্যন্ত চলবে দুয়ারে সরকার শিবির। তবে প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য 15 সেপ্টেম্বরের মধ্যে ইচ্ছুক প্রার্থীদের আবেদনপত্র জমা করতে হবে।

দুয়ারে সরকার: বার্ধক্য ভাতা

দুয়ারে সরকার প্রকল্পে যে চারটি নতুন প্রকল্প সংযুক্ত হয়েছে তার মধ্যে একটি হলো বার্ধক্য ভাতা। রাজ্যের বয়স্ক মানুষেরা, যারা উপার্জনের অক্ষম তাদের পাশে দাঁড়ানোর লক্ষ্যে এই প্রকল্পের সূচনা করা হয়েছে। রাজ্যের প্রত্যেক বয়স্ক মানুষের া এই প্রকল্পের সুবিধা পাবেন। এই প্রকল্পের অধীনে প্রত্যেক বয়স্ক ব্যক্তিরা মাসে 1000 টাকা করে পাবেন।

বার্ধক্য ভাতা: কারা কারা আবেদন করতে পারবেন?

এতদিন পর্যন্ত বিভিন্ন উপজাতি সম্প্রদায়ের মানুষ এই বার্ধক্য ভাতার উপভোক্তা ছিলেন। তবে এবার থেকে জেনারেল ক্যাটাগরির ক্ষেত্রেও এই ভাতা চালু করা হবে। 60 বছর বয়সে যে কোনো মানুষ এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

বার্ধক্য ভাতা: আবেদন কতদিন পর্যন্ত চলবে?

1 সেপ্টেম্বর, 2023 তারিখ শুক্রবার থেকে 30 সেপ্টেম্বর, 2023 তারিখ পর্যন্ত দুয়ারে সরকার চলবে। তবে প্রকল্প গুলিতে আবেদন করার ক্ষেত্রে ইচ্ছুক যোগ্য প্রার্থীদের 15 সেপ্টেম্বরের মধ্যে আবেদন পত্র জমা করতে হবে। নিজেদের বিডিও অফিসে গিয়ে আবেদনপত্র জমা করতে পারবেন।

HDFC স্কলারশিপ, বার্ষিক 75000 টাকা

বার্ধক্য ভাতা: আবেদনকারীর যোগ্যতা

বার্ধক্য ভাতা প্রকল্পের উপভোক্তা হতে হলে আবেদনকারী প্রার্থীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে এবং প্রকল্পের সুবিধার নিতে হলে আবেদনকারীর বয়স 60 বছরের ঊর্ধ্বে হতে হবে। তবে প্রতিবন্ধীদের জন্য বয়সসীমায় পাঁচ বছরের ছাড় রয়েছে।

বার্ধক্য ভাতা: আবেদনের গুরুত্বপূর্ণ নথিপত্র

বার্ধক্য ভাতা প্রকল্পে আবেদন করার জন্য আবেদনকারী প্রার্থীকে গুরুত্বপূর্ণ কিছু নথিপত্র জমা করতে হবে। আবেদন করার সময় আবেদনকারীর আধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ড, 2 কপি পাসপোর্ট সাইজ ছবি, ব্যাংক একাউন্ট এর জেরক্স জমা করতে হবে। (প্যান কার্ড যদি থাকে)

বার্ধক্য ভাতা: কারা আবেদন করতে পারবেন না?

তবে এই নতুন প্রকল্পে আবেদনের ক্ষেত্রে বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে। যার ফলে অনেকেই এই প্রকল্পে আবেদন করতে পারবেন না। জেনারেল ক্যাটাগরির অন্তর্ভুক্ত কোন সদস্য যদি প্রথম থেকেই কোন সরকারি পেনশন পেয়ে থাকেন তাহলে তিনি এই প্রকল্পের জন্য যোগ্য নয়। আবার জেনারেল ক্যাটাগরিতে থাকা কোন মহিলা যদি বিধবা ভাতা পান তাহলে তিনিও এই প্রকল্পের উপভোক্তা হতে বাদ পড়বেন।

Source

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top