School Syllabus Change: মাধ্যমিক ‘সিলেবাস’ বদল! পাশাপাশি প্রাক প্রাথমিকেও? বিস্তারিত জানুন

রাজ্য সরকার সিলেবাস কমিটির চেয়ারম্যানের পদে উদয়ন বন্দ্যোপাধ্যায়কে দায়িত্ব দেওয়ার কথা আগেই ঘোষণা করেছিল। সেই ঘটনাকে কেন্দ্র করেই এবার মাধ্যমিক স্তরে সিলেবাসের বড়সড়ো পরিবর্তন আসতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞ মহলের একাংশ। এত বছর ধরে মাধ্যমিক পরীক্ষা যে পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে, তারই রদবদল ঘটলো এবার থেকেই সেমিস্টার পদ্ধতিতে মাধ্যমিক হওয়ার কথা আলোচনা শুরু হয়েছে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় আমূল পরিবর্তন! থাকবে ৫০ শতাংশ MCQ

এর আগে ২০১২ সালে মাধ্যমিক পরীক্ষা পদ্ধতির পরিবর্তন ঘটেছিল। ২০১১ সাল পর্যন্ত নবম এবং দশম উভয় শ্রেণীর সিলেবাস একত্রিত করে মাধ্যমিক পরীক্ষার আয়োজন করা হতো। তবে ২০১২ সাল থেকে শুধুমাত্র দশম শ্রেণীর সিলেবাসের ভিত্তিতে এই পরীক্ষা হয়ে থাকে। এই পরিবর্তনের সময় ছাত্র-ছাত্রীদের মনে যে দোলাচল শুরু হয়েছিল, তা হয়তো আবার দেখা যাবে আগামী শিক্ষাবর্ষে।

নয়া শিক্ষানীতিতে শুধু যে মাধ্যমিক স্তরে সেমিস্টার আসবে তা নয়, একেবারে অষ্টম শ্রেণী থেকে এই সেমিস্টার সিস্টেম চালু হতে পারে বলে মনে করা হচ্ছে। নয়া সিলেবাস তৈরি করার জন্য সিলেবাস কমিটির উপদেষ্টা হিসাবে অধ্যাপক সুমিত চক্রবর্তী এবং প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক অভিক মজুমদারকে নির্বাচন করা হয়েছে। পাশাপাশি বাংলা, ইংরেজি, ভূগোল, অঙ্ক, বায়োলজি, ইতিহাস, কর্মশিক্ষা, শারীর শিক্ষা, ফিজিক্স,কেমিস্ট্রির মত বিষয়গুলিতেও বিষয়ভিত্তিক বিশেষজ্ঞদের নিয়োগ হয়েছে। মাধ্যমিকের পাশাপাশি প্রাক প্রাথমিক স্তরেও সিলেবাসের কেমন পরিবর্তন হতে পারে তা কিছুদিন পরেই জানা যাবে। তবে শিক্ষা ব্যবস্থার যে বিরাট পরিবর্তন হতে পারে, তা এখন থেকেই বোঝা যাচ্ছে।

Source

1 thought on “School Syllabus Change: মাধ্যমিক ‘সিলেবাস’ বদল! পাশাপাশি প্রাক প্রাথমিকেও? বিস্তারিত জানুন”

  1. Pingback: WBCHSE Board Exams: উচ্চ মাধ্যমিক পরীক্ষায় আমূল পরিবর্তন! থাকবে ৫০ শতাংশ MCQ | ExamHub247

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top