উচ্চমাধ্যমিক পরীক্ষায় আমূল পরিবর্তন! পরীক্ষা হবে সেমিস্টার পদ্ধতিতে, থাকছে OMR শীটও

আগামী শিক্ষাবর্ষ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় বড়সড় রদ বদল হতে চলেছে। পরীক্ষা হবে সেমিস্টার পদ্ধতিতে। তার সঙ্গে চালু করা হবে OMR শিট, এমনই চিন্তাভাবনা করছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। 2024 সালের একাদশ শ্রেণির পড়ুয়ারা এই নিয়মের অন্তর্ভুক্ত হবে এবং 2026 সালে প্রথমবার সেমিস্টার এর মাধ্যমে উচ্চমাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন করা হবে।

উচ্চমাধ্যমিক পরীক্ষা

বর্তমানে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা হচ্ছে। সেই পথ ধরে আগামী শিক্ষাবর্ষ থেকে একাদশ ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নেওয়া হবে। একাদশ ও দ্বাদশ শ্রেণির মোট চারটি সেমিস্টার হবে। দ্বাদশ শ্রেণীর দুটি সেমিস্টারের রেজাল্টের উপর পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। তবে প্র্যাকটিক্যাল বিষয়গুলির জন্য প্রাকটিক্যাল পরীক্ষা আলাদাভাবে হবে।

আরও পড়ুনঃ প্রাইভেট টিউশন করা স্কুল শিক্ষকদের বিরুদ্ধে তদন্ত, তৈরি হচ্ছে নামের তালিকা

দ্বাদশ শ্রেণীর দুটি সেমিস্টারের মধ্যে একটি সেমিস্টার হবে নভেম্বর মাসে ও দ্বিতীয় সেমিস্টার হবে মার্চ মাসে। প্রথম সেমিস্টারে MCQ প্রশ্নাবলির মাধ্যমে পরীক্ষা হবে এবং দ্বিতীয় সেমিস্টারে ছোট ও বড় প্রশ্ন মিলিয়ে পরীক্ষা হবে। 2026 সালে প্রথম এই পদ্ধতিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে।

আরও পড়ুনঃ ৫০০০ টাকায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে পড়ার সুযোগ আইআইটি খড়গপুরে

উচ্চমাধ্যমিক পরীক্ষা 2024

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জিত ভট্টাচার্য মন্তব্য করেছেন, ‘আমরা পরিকল্পনা করছি ওএমআর সিট চালু করার। এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। দুটি কারণে এই পরিকল্পনা করা হচ্ছে এক রেজাল্টের সুবিধার্থে এবং দ্বিতীয় সর্বভারতীয় স্তরে যে সমস্ত পরীক্ষাগুলি হয় সেগুলির সবই প্রায় ওএমআর শিটে দিতে হয়। তাই, সেমিস্টারের সঙ্গে যদি ওএমআর শিটও চালু করা হয় তাহলে ছাত্র-ছাত্রীদের অনেক সুবিধা হবে।

Source

1 thought on “উচ্চমাধ্যমিক পরীক্ষায় আমূল পরিবর্তন! পরীক্ষা হবে সেমিস্টার পদ্ধতিতে, থাকছে OMR শীটও”

  1. Pingback: উচ্চ মাধ্যমিক বোর্ড পরীক্ষার এডমিট, মার্কশিট হারিয়ে গেছে? এবার অনলাইনেই আবেদনের সুযোগ! কিভাবে

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top