মহিলাদের স্বনির্ভর করে তোলার জন্য ‘নমো ড্রোন দিদি’ প্রকল্প কেন্দ্র সরকারের, কী কী সুবিধা পাবেন দেখে নিন

নমো ড্রোন দিদি প্রকল্প: কৃষি আমাদের ভিত্তি। ভারতবর্ষের প্রায় ৭০ শতাংশ অর্থ আসে এই কৃষি কাজকে কেন্দ্র করেই। অন্যদিকে সমাজে আজও বহু মহিলারা আর্থিকভাবে স্বাবলম্বী হয়ে উঠতে পারেননি। ইচ্ছা থাকলেও বিভিন্ন পরিস্থিতির চাপে এবং অর্থের অভাবে নিজেদেরকে সমাজে প্রতিষ্ঠা করতে পারেন না তাঁরা। এই দুই সমস্যার একসঙ্গে সমাধান করার জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে  নিয়ে এসেছে নয়া প্রকল্প যা ‘নমো ড্রোন দিদি’ নামে পরিচিত। বৃহস্পতিবার, এই প্রকল্পর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

নমো ড্রোন দিদি প্রকল্প

‘Namo Drone Didi’ প্রকল্প কেন্দ্রীয় সরকারের নয়া প্রকল্প যার মাধ্যমে গ্রামের self help মহিলারা আর্থিকভাবে স্বনির্ভর হয়ে উঠতে পারবেন। প্রায় ১৫ হাজার সহ সহায়ক দলকে ড্রোন দেওয়া হবে এই প্রকল্পের মাধ্যমে। কৃষি কাজের সুবিধার জন্য কৃষকেরা এই ড্রোন ভাড়া নিতে পারবেন।

প্রধানমন্ত্রী জানান, ‘৭৭তম স্বাধীনতা দিবসে, আমি লাল কেল্লার সামনে থেকে ঘোষণা করেছিলাম যে দেশের ২ কোটি মহিলাকে ‘লাখপতি দিদি’ তৈরি করে হবে। এরই সঙ্গে মহিলাদের দক্ষ করে তুলতে এবং তাদের ‘ড্রোন দিদি’-তে পরিণত করতেও আমরা কাজ করব বলে জানিয়েছিলাম। আমি খুবই খুশি এবং গর্বিত যে এই অল্প সময়ের মধ্যে গ্রামের হাজার হাজার মহিলা ড্রোন চালানো শিখেছেন। তাই আমি এই ‘ড্রোন দিদি’ অনুষ্ঠানে তাদের আমার প্রণাম জানাচ্ছি। এরই সঙ্গে এর নাম ‘নমো ড্রোন দিদি’ করার প্রস্তাব দিচ্ছি।’

আরও পড়ুনঃ রাজ্য সরকারের নতুন প্রকল্প 

গরোড়া অ্যারোস্পেস-এর প্রতিষ্ঠাতা ও সিইও অগ্নিশ্বর জয়প্রকাশ বলেছেন, “প্রধানমন্ত্রী মোদীজির ‘নমো ড্রোন দিদি’ উদ্যোগটি কৃষি ক্ষেত্রের জন্য একটি উল্লেখযোগ্য মুহূর্ত এবং গ্রামীণ নারী উদ্যোক্তাদের ক্ষমতায়নের প্রতি তাঁর প্রতিশ্রুতির প্রমাণ৷ আমরা আমাদের IPO পরিকল্পনাগুলিকে ত্বরান্বিত করছি৷ আমাদের ক্রিয়াকলাপগুলিকে প্রসারিত করে, আমাদের গবেষণা ও উন্নয়ন প্রচেষ্টাকে আরও জোরদার করা, এবং কৃষি সম্প্রদায়কে আরও ভালভাবে সেবা করার কাজে ব্রতী হয়েছি৷ আমরা বিশ্বাস করি যে ‘নমো ড্রোন দিদি’ এর একটি গভীর সামাজিক প্রভাবের সম্ভাবনা রয়েছে, এবং আমরা এই উদ্যোগের একটি অংশ হতে পেরে আনন্দিত।”

নমো ড্রোন দিদি প্রকল্পের উদ্দেশ্য

⦿ গ্রামের মহিলাদের আর্থিকভাবে স্বনির্ভর করা।
⦿ তাঁরা যেন ‘টেকনোলজি’তে উন্নত হন সেই দিকে লক্ষ্য রাখা।
⦿ মহিলা স্বনির্ভর গোষ্ঠীর ক্ষমতায়ন।
⦿ কৃষি খাতে ড্রোন পরিষেবার ব্যবস্থা।

নমো ড্রোন দিদি প্রকল্পে যোগ্যতা

⦿ প্রকল্পের যোগ দেওয়ার যোগ্যতা
⦿ দশম পাস হতে হবে।
⦿ শারীরিকভাবে সুস্থ থাকতে হবে।
⦿ স্ব-সহায়তা গোষ্ঠীর সদস্য হওয়া আবশ্যক

(Disclaimer: প্রতিবেদনটি সাধারণ তথ্যের ভিত্তিতে লেখা হয়েছে। বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন।)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top