অগ্নিবীর নিয়োগ‌ পদ্ধতিতে বড় পরিবর্তন ! কারা কারা আবেদন করতে পারবেন দেখে নিন

অগ্নিবীর নিয়োগ‌ পদ্ধতিতে বড় পরিবর্তন: ভারতীয় অগ্নিবীরদের জন্য সুখবর, খুব তাড়াতাড়ি অগ্নিবীর নিয়োগ পদ্ধতিতে বড়সড় পরিবর্তন হতে চলেছে। অগ্নিবীর সেনাদের আধাসামরিক বাহিনীতে 25% সংরক্ষণের কথা বলা হয়েছিল কিন্তু ভবিষ্যতে সেনাদের সংখ্যা কম হওয়ার আশঙ্কায় এখন থেকে 50% স্থায়ী অগ্নিবীর নিয়োগের কথা ভাবছে সরকার।

অগ্নিবীর প্রকল্প অনুযায়ী সশস্ত্র বাহিনীতে সেনানিয়োগের বয়সসীমা ছিল 17 বছর থেকে 21 বছর। স্থায়ী নিয়োগের পাশাপাশি এই বয়সসীমা বৃদ্ধির ক্ষেত্রেও চিন্তা ভাবনা করা হচ্ছে। সম্ভবত অগ্নিবীদের বয়স সীমা 21 বছর থেকে 23 বছর করা হতে পারে।

আরও পড়ুনঃ মাধ্যমিক পাশে চাকরি

নতুন ভাবে নিয়োগের ক্ষেত্রেও পুরানো সিলেকশন পদ্ধতি পরিবর্তন হতে পারে। আগের নিয়োগ প্রক্রিয়া অনুযায়ী প্রথমে শারীরিক ফিটনেস পরীক্ষা, মেডিকেল পরীক্ষা ও সবশেষে লিখিত পরীক্ষার মাধ্যমে নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হত। কিন্তু নতুন নিয়ম অনুযায়ী প্রথমে প্রবেশিকা পরীক্ষা ও তারপর ফিটনেস পরীক্ষা এবং সবশেষে মেডিকেল পরীক্ষা হতে পারে এমনটাই জানা যায়।

আরও পড়ুনঃ দেশের প্রথম AI নিউজ অ্যাঙ্কর লিসা

প্রসঙ্গত, অগ্নিবীর নিয়োগ প্রক্রিয়ার অধীনে এখনো পর্যন্ত সেনাবাহিনীতে প্রায় 40 হাজার অগ্নিবীর নিয়োগ করা হয়েছে। নতুন নিয়োগে এইসব নিয়মগুলি মান্যতা পেতে পারে এমনটা আশা করা যায়।

অগ্নিবীর নিয়োগ পদ্ধতি সম্পর্কিত যে কোনো আপডেট পেতে টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন।

Telegram

2 thoughts on “অগ্নিবীর নিয়োগ‌ পদ্ধতিতে বড় পরিবর্তন ! কারা কারা আবেদন করতে পারবেন দেখে নিন”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top